বুধবার, ২২ জানুয়ারী, ২০২০

পাঠ প্রতিক্রিয়া -- শৌভিক রায়



মনিমা মজুমদারের প্রথম কাব্যগ্রন্থব্যক্তিগত বর্ণমালা

মনিমা মজুমদারের সদ্য প্রকাশিত 'ব্যক্তিগত বর্ণমালা' মোট পঞ্চান্নটি কবিতা মলাটবন্দী হয়েছে। নিজস্ব কবিতা যাপনে কবি 'দ্বাদশীর ক্ষীণ আলোতে' আমাদের পরিচয় করিয়েছেন 'অলৌকিক জল'-এর সঙ্গে আর সেই অলৌকিক জলের ক্ষীণ আলোর ভুবন থেকেই অদ্ভুত বুননে গেঁথে নিয়েছেন নিজস্ব বর্ণমালায় এক পরিপূর্ণ শব্দমালা, যা পাঠ করে পাঠকের অবশ্যই ভাল লাগে। 
কবিতার দীর্ঘ যাত্রায় বারংবার যে বাঁকবদল হয়েছে, সেই ইতিহাসের নগণ্য পাঠক হিসেবে এটুকু বলতে পারি যে, খানিকটা অতীতচারী হয়েও কবি তাঁর কাব্যগ্রন্থে এমন কিছু কবিতাকে ঠাঁই দিয়েছেন যা সমসাময়িক বিভিন্ন বিষয় ছুঁয়ে গেছে। আবার, নগরজীবনের দৈনন্দিনতা, মূল্যবোধহীনতা, অবক্ষয়ের পাশাপাশি তাঁর কবিতায় প্রকৃতিও অনুপমরূপে উপস্থিত
'আমাদের ছোটবেলায় কোনও নদী ছিল না
ছিল ছোট ছোট ডোবা
পানা সরিয়ে জীবন জীবন খেলতাম
হাত-ভর্তি করে কাদা তুলে নিয়ে 
ওকে মাখাতাম
যেন সুগন্ধী স্নো-পাউডার।'
এভাবেই বেশ কিছু কবিতায় জীবনের সঙ্গে প্রকৃতি মিশে গেছে সুচারুভাবে। সহজ সরল শব্দবিন্যাসে জীবনের এই ছবি আঁকায় 
কবির মুনসিয়ানাকে তারিফ করতেই হয়। কিছু কবিতায় অগ্রজ কবিদের একটি বিশেষ ধারাকে যেন অনুসরণ করেছেন কবি। ব্যক্তিগত পছন্দ-অপছন্দ দূরে সরিয়ে রেখে বলতে পারি যে, সেই কবিতাগুলির ভবিষ্যত আগামীই ঠিক করবে। এই কবিতাগুলির কয়েকটিতে শব্দ ব্যবহার একটু আরোপিত বলে হয়েছে। যে সাবলীলতা অন্যান্য কবিতাগুলিতে অকপটভাবে এসেছে তা যেন একটু ধাক্কা খেয়েছে। তবে প্রথম কাব্যগ্রন্থ হিসেবে এই ব্যাপারটিকে গুরুত্ব না দিলেও চলে, কেননা কবি মনিমা মজুমদার আরও অনেক লিখবেন এমনটি ভাবা যেতেই পারে। প্রবল নস্টালজিয়ায় নির্মিত হয়েছে 'প্লেটোনিক', 'না লেখা প্রেম', 'মাতৃদুগ্ধ', 'অসূর্যস্পশ্যা' ইত্যাদি কবিতাগুলি। অত্যন্ত সহজাতভাবে শব্দেরা খেলা করেছে কবিতাগুলির শরীরে। কবিতাগুলি পাঠককে এমন এক ভুবনে পৌঁছে দেয় যেখানে পাঠকের স্মৃতির বন্ধ দরজা ধীরে ধীরে অর্গল খোলে। 'চশমা কাহিনী', 'অবগুন্ঠন', 'সার্বজনীন মৃত্যুদিবস' ইত্যাদি কবিতাগুলিতে কবি নির্মমভাবে তুলে ধরেছেন এমন কিছু ব্যঙ্গ এঁকেছেন যা ব্যক্তিগত স্তর অতিক্রম করে সামগ্রিকতাকে স্পর্শ করেছে। 
আসলে কবিতাভুবন এমন এক ভুবন যেখানে বিভিন্ন ধারা এসে অক্লেশে মিশে যায়। কবি মনিমা মজুমদারও ব্যতিক্রম নন। তাঁর শব্দচয়ন প্রকাশ অত্যন্ত চমৎকার। অনায়াস দক্ষতার সঙ্গে তিনি পাঠককে তাঁর সৃষ্ট ভুবনে নিয়ে যেতে পারেন এবং সেজন্য তাঁকে ওভারস্মার্ট হতে হয়নি, নিতে হয়নি চমকের আশ্রয়। সেজন্যই কবিতাগুলি কবিতা হয়ে উঠেছে। 
প্রথম কাব্যগ্রন্থে কবি মনিমা মজুমদার পাঠকদের নিরাশ করেন নি। বরং তাঁর কবিতা পাঠ করে পাঠকরা তাঁর পরবর্তী কাব্যগ্রন্থের জন্য অপেক্ষা করবে, এটাই ব্যক্তিগতভাবে মনে করি। 
কবি- মনিমা মজুমদার
প্রকাশকগাঙচিল
মূল্য ১২৫/-

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...