বুধবার, ২২ জানুয়ারী, ২০২০

গল্প -- কৃষ্ণেন্দু দাসঠাকুর



              বদলে যাওয়া সময়ে              


সকাল থেকেই স্কুল লাগোয়া মুখার্জী লেন আবাসনের একতলার সামনের রুমটায় যারা এসেছে তার বেশিরটা রীতার আত্মীয়স্বজন। তারা দুএকবার জিজ্ঞেস যে করেনি, তা নয়।আমল দেয়নি।ঋতমের সম্পর্কে হাতে গোনা কয়েকজন এসেছে, তাদের নরমে,গরমে বোঝানো গেছে।কিন্তু সন্ধ্যায় যখন ঝাঁকে ঝাঁকে প্রশ্নবাণ আসতে লাগল। তখন একটু বিব্রত দেখালেও,গাঢ় লাল লিপস্টিকে হালকা হাসি ঝুলিয়ে সবটাই  নিপুণ হাতে সামলেছে।উলটে  অবিবেচক ইত্যাদি ইত্যাদি তকমা সেঁটে দিতে পেরেছে।

--
আমি ব্যাপারটা কখনোই মেনে নিতে পারিনি। আর পারবোই না...
--
না পারার কী আছে? এটা তো কমন্ ব্যাপার। তুমি যদি মান্ধাতার আমলের ধ্যান-ধারণা নিয়ে বসে থাকো...
--
তা নয়।জানি প্রেম,ভালোবাসা এগুলো আজ সাধারণ ব্যাপার,যদিও শেষ পর্যন্ত 'জন যায় সেখানে একটা বড়ো প্রশ্ন...--আমি অতশত জানিনা। অল্পেশ কে ইনভাইট করা হয়েছে আর ঋদ্ধির বার্থডে পার্টিতে আসবেই...
--
আর তোমার মা?...
--
আরে! মা তো আসবেই...
--
মা আসবে! মায়ের সামনে তোমার বোন আর তার বয়ফ্রেণ্ড...
--
তো... তো কী হয়েছে? তো আমাদের বাড়িও যায়।
--
তোমার বাবা রিলেশনশিপটা...
--
জানে না।বাবা তো কোন সপ্তাহে আসে তো কোন সপ্তাহে আসে না।
--
বাঃ!তবে আমি ওকে কোনরূপ অসম্মান না করেই বলছি, আমার ভালো লাগে না...
--
কোন কিছু আসে বা যায় না।
--
তা ঠিক। কিন্তু দেখো আগে বিয়েটা হোক, এটলিস্ট রেজিস্টারি, আসলে আমার ফ্যামিলিতে এখনো আল্ট্রামর্ডাণ হাওয়াটা ঢুকেনি...
--
ওসব জানিনা।এইতো পাশের বাড়িতে আমার ক্লাসমেট পুষ্পার মেয়ের জন্মদিনে ওর বোনের বয়ফ্রেণ্ড এসেছিল ...আর সেখানে ওর জামাইবাবুও ছিল, আর তুমি তো সামান্য স্কুলমাস্টার আর পুষ্পার বর ব্যাঙ্ক-ম্যানেজার।
--
বাঃ। নিজের রুচিবোধ, কালচার সেটা পোস্ট, স্যালারি দিয়ে বিবেচ্য। তাই হোক। কিন্তু আমি থাকবো না...
--
সেটা তোমার ব্যাপার। তবে সামলে নেব। যাইহোক কিছু একটা বলে দেওয়া যাবে। আমার কোন সম্মানহানি হবে না। সবাই তোমা... অবিবেচক বলবে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...