বুধবার, ২২ জানুয়ারী, ২০২০

কবিতায়-- কৃষ্ণ দাস


জমিয়ে রাখি শব্দজ্ঞান


আমার সব অনুকথা,
তোমার তৈরি সাংকেতিক বূহে আটকা পরে,
তোমার সহজিয়া বধিরতা....
মনে মনে বাচাল করে তোলে
আমি পথ খুঁজি পালিয়ে যাওয়ার

সাংকেতিক কথায়,আর নিষিদ্ধ যতিচিহ্নে,
নিজেকে সীমিত রাখি,
ভয় হয় আমার দাবীতে অথবা,
আমার চিৎকারে প্রলয় না বাঁধে
কত দিন কোন শুদ্ধ ঘুঘুজোড়া দেখিনি
পলাশ ফুটেনি,আমার ঘরে..

তোমার ঘরে তবু  নিত্য বসন্তের আনাগোনা!

প্রেমের ভাষা কি করে বলতে হয় আমার জানা নেই
নতুন করে তোমার কাছে ছুটে যাওয়ার কোন বাহানা নেই

আজ নাহয়,
নিজেকে হারিয়ে যাওয়া ঘুড়ির মতন উড়িয়ে দিলাম
কে না জানে বাহানা ফুরিয়ে গেলে...
নাচার প্রেমিকও আত্মোৎসর্গ ভুলে যায়

তোমার কাছে পুনরাবৃত্তি হোক বসন্তের
আমি চিরন্তন শীতের ঘরেই জমিয়ে রাখবো
সমস্ত শব্দজ্ঞান আর অভিধানিক অর্থ


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...