রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯

কবিতায় -- জ্যোতি পোদ্দার



আমার শহর      
          
এই শহরে আমার কোন নদী নেই।
আছে শোকের শাড়ির মতো মেলানো
                                     
কোনো এক নদীরেখা।
সেই-ই আমার একান্ত গোপন নদী;
শৈশবের চিকচিক বালুচর।
আলো অন্ধকারে ব্যস্ত রাস্তা---ত্রস্ত হর্ণ।                                           
সারি সারি অটো শপিং মলের উজ্জ্বল আলো
আর মানুষের হুল্লাই আমার নদীর নাব্যতা।
ইচ্ছে হয় জলে নামি।
বুক সমান জলের শরীরে ডুবে ডুবে
তুলে আনি ভেজা বালুর নিস্তবদ্ধতা।
আমার শহরে নেই কােনো আকাশ
                                      
ছড়ানো বৃক্ষতলা।
নেই শালিক দম্পতি।
আর নেই ত্রস্ত লাজুক কাঠবিড়ালি।
আছে শুধু বনবীথি নার্সারি।
আছে শুধু পাখি বিক্রির দােকান।
আমিও সৌখিন মানুষর মতো
পাখি কিনি
খাঁচা কিনি
কিনি খরগাশ আর সবুজ ঘাসের মুথা।
আর কিনি রঙিন মাধবীলতা।
মাধবীলতা আমার দারুণ পছন্দ
বারান্দার রেলিং-এ বাড়ছে বহুগামী
                                         
লতার বিস্তার;
পাশেই ঝুলন্ত অর্কিড।
অন্যপাশে আলাদা খাঁচাসংসারে
টিয়া আর ময়নার ঘর বসতি।
এই আমার শহর।
আমার উত্তরের জনপদ।
আমি উত্তরের বাইরে চলে গেলেও
ফিরে আসি আবার শোকের শাড়ির মতো
মেলানো আমার গোপন নদীরেখার কাছে
বনবীথি নার্সারির কাছে
পাখি বিক্রি দোকানীর কাছে।।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...