শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৯

অণুগল্প -- সোমনাথ বেনিয়া


বিষ 

ঘরে ইঁদুরের খুব উৎপাত হ‌ওয়ায় ইঁদুর মারা বিষ বিক্রি করা 
লোকটাকে দেখে এগিয়ে গেলাম। বিষের একটা প‍্যাকেট ধরে বললাম

- মরবে তো?
- এখন আপনাকে তো খেয়ে দেখতে বলতে পারি না, বলে লোকটি 
হেসে উঠলো। আমি হেসে ফেললাম। এই ভেবে ভালো লাগলো যে 
বারোমাস সারাদিন ঘুরে-ঘুরে বিষিয়ে যাওয়া তার জীবন ইঁদুর মারার 
বিষ বিক্রি করছে হাসি মুখে। বললাম
- আর বলবেন না। এত ইঁদুরের উৎপাত শুরু হয়েছে যে পারা যাচ্ছে না। 
সব কেটেকুটে একশেষ।
- নিয়ে যান। কাজ হবে।
এরপর কীভাবে বিষটা ব‍্যবহার করতে হবে তা তিনি বুঝিয়ে দিলেন 
এবং একটু চুপ থেকে বললেন
- আমার ঘরেও ইঁদুর আছে। তবে তাদের মারি না।
- কেন, আমার অবাক করা প্রশ্ন
- সংসারে আমি একা। আত্মীয়বন্ধু বলতে ওই কিছু ইঁদুর
কিছু আরশোলা আর পোকামাকড়। ওরা ঘরে ঘোরাফেরা করলে মনে 
হয় কেউ সঙ্গে আছে। ঘরটা ভরাট মনে হয়।
- তাহলে ইঁদুর মারার বিষ বিক্রি করছো কেন?
- কী করবো, বলুন। বেঁচে থাকার জন‍্য অনেক সময় বন্ধুকেও 
শত্রু ভাবতে হয়! এখানে মানুষ, মানুষকে মারছে। আমি না-হয় ইঁদুর মারছি ...


৩টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  3. ছোট্টর উপরে খুব গভীর অর্থবহ লেখনী। যে কাজে তুমি পারদর্শী সোমনাথ। লেখাটি দারুন লাগলো।

    উত্তরমুছুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...