ইশারায়
কথারা গোপন : এসো
, লোকসংগীত শুনি
মীনাক্ষী মুখার্জী
"কবিতা লিখবার জীবন আদতে অভিশাপের জীবন।যন্ত্রণার জীবন ।"...
কবি-মন আবেগপ্রবণ তাই চারপাশের পরিস্থিতি সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক সব দিক থেকে প্রভাবিত হয় একজন সাধারণ মানুষের থেকে বেশি। আর আমাদের সবার মনের শুশ্রূষা তো সংগীত। যে কবি প্রকৃতির কোলে বড় হয় তার যাপনের শক্তি,সাহস লেখার মূল স্রোত লোকজীবন, হাট, তার তো প্রিয়
'লোকসংগীত' । "কি আর করার আছে আমাদের / বলো
!" এই অস্থির সময়ে যেখানে আমাদের শুশ্রূষা চাই
"চারপাশে মৃতদের হাড়"
… তাই কবির সাথে
একাত্ম হতে সবাই
"এসো , লোকসংগীত শুনি"
।
নব্বই দশকে লিখতে আসা কবি সুবীর সরকারের কবিতার বই
"লোকসংগীত শুনি" চলতি বছরের জুলাই মাসে প্রকাশিত হল। দেড় ফর্মার এই বইটিতে মোট ১৮ টি কবিতা আছে । প্রতিটি কবিতা
তো তার কবি জীবনের এক-একটি জার্নি ,
কবি এখানে নিজেকেই ভেঙেছেন আবার গড়েছেনও।
তার অন্যান্য বই থেকে এখানে তিনি স্বতন্ত্র এক স্বর ও সুরে এই কাব্যগ্রন্থটি দুই মলাটে বেধেছেন। কবির স্বতন্ত্রতা নিজস্বতায় এখানে স্পষ্ট হয়ে ওঠে।
কবির কবিতা open ended হওয়ায় বহুমাত্রিক করে তোলে প্রতিটি দৃশ্যপট ।
যা পাঠক যতবার পাঠ
করবে ততবার এক একভাবে পংক্তির অন্তর্নিহিত অর্থ খুঁজে পাবে। কখনই পাঠককে
নিরাশ করবে না । আমরা যেভাবে নদীর কাছে যাই নিজেদের 'হাহাকারের কথা' নিয়ে। কিন্তু সময় বদলে যাচ্ছে আর পাল্টে যাচ্ছে নদীর গতিপথ। কবির ভাষায়
"… পাশ ফিরতে থাকা নদী" । কবির মনোরম ব্যঞ্জনা অনেক পংক্তিতেই লক্ষণীয়
যেখানে পরিকল্পনা সরে আসছে ছলনার জন্যে সেখানে কবি ঘুরিয়ে বলছেন "ফন্দি থেকে সরে যাচ্ছে ফিকির"
[ হাহাকারের কবিতা ] / "একমাত্র জাদুকরই পারেন তোমার চোখের দিকে তাকিয়ে থাকতে" [ ঘাসবন
] / "সারাজীবন আহত বাঘ খুজে বেড়ালাম"
[ শিকার ] । আমরা ভাষা ভুলে গেছি "ইশারায় কথা বলছি আমরা" [ প্রেম ১] / আমরা সম্পর্ক ভুলে গেছি "আমাদের সম্পর্কের মধ্যে দূরপাল্লার গাড়ি এসে / ঢোকে" [ প্রেম ২] । পূর্ণমাত্রায় রোমান্টিক কবি । সে এক অদ্ভূত মায়াজাল বিছিয়েছেন "সুপুরিগাছের ছায়ায় আমি তোমার চোখে / চোখ রাখবো" [ ডায়েরি ] । "তোমার চওড়া হাসি শার্সি /ভাঙে" [ গয়না ] এই পংক্তিতে কি 'শার্সি' কবি 'মন' যা ভালো লাগার দাগ কাটছে ? না কি ! মন ভাঙার দাগ যে হাসি কবির কাছে বিদ্রূপ ? এই যে পাঠক কে নিজের মতো করে ভাবনার স্পেস ছেড়ে দিচ্ছেন কবি , পাঠক মগ্ন ...। কবি সুবীররের বহু লেখায় আমরা পাই মোরগ লড়াই, কুপির আলো, মেঘের ডাক, ঘোড়া, বাঘ এখানেও তার ব্যতিক্রম নেই অথচ সব কিছুই যেন নতুন রূপে উঠে এসেছে ছোট ছোট কবিতাগুলির মধ্যে ও একটিমাত্র দীর্ঘ কবিতা "শোকযাত্রার প্রতিবেদন" । এই আবহমানতায় কবির মানসপটে "কবিতা একধরণের গেরিলাযুদ্ধ" । তাই বোধহয় কবি লোকসংগীত ‘ শুনছেন , আসুন আমরাও শুনি কবির সেই লোকসংগীত।
[ শিকার ] । আমরা ভাষা ভুলে গেছি "ইশারায় কথা বলছি আমরা" [ প্রেম ১] / আমরা সম্পর্ক ভুলে গেছি "আমাদের সম্পর্কের মধ্যে দূরপাল্লার গাড়ি এসে / ঢোকে" [ প্রেম ২] । পূর্ণমাত্রায় রোমান্টিক কবি । সে এক অদ্ভূত মায়াজাল বিছিয়েছেন "সুপুরিগাছের ছায়ায় আমি তোমার চোখে / চোখ রাখবো" [ ডায়েরি ] । "তোমার চওড়া হাসি শার্সি /ভাঙে" [ গয়না ] এই পংক্তিতে কি 'শার্সি' কবি 'মন' যা ভালো লাগার দাগ কাটছে ? না কি ! মন ভাঙার দাগ যে হাসি কবির কাছে বিদ্রূপ ? এই যে পাঠক কে নিজের মতো করে ভাবনার স্পেস ছেড়ে দিচ্ছেন কবি , পাঠক মগ্ন ...। কবি সুবীররের বহু লেখায় আমরা পাই মোরগ লড়াই, কুপির আলো, মেঘের ডাক, ঘোড়া, বাঘ এখানেও তার ব্যতিক্রম নেই অথচ সব কিছুই যেন নতুন রূপে উঠে এসেছে ছোট ছোট কবিতাগুলির মধ্যে ও একটিমাত্র দীর্ঘ কবিতা "শোকযাত্রার প্রতিবেদন" । এই আবহমানতায় কবির মানসপটে "কবিতা একধরণের গেরিলাযুদ্ধ" । তাই বোধহয় কবি লোকসংগীত ‘ শুনছেন , আসুন আমরাও শুনি কবির সেই লোকসংগীত।
আলো পৃথিবী থেকে প্রকাশিত এই বইটির প্রচ্ছদ শিল্পী
শ্রীহরি দত্তের তুলির টান কালোর উপর সাদা এক
বাদ্যযন্ত্রের মাঝে দু’টো চোখ সময় সংকট সহ অনেক
কথা বলে দিচ্ছে নির্বাক ভাষায়। সিম্বোলিক এই বাদ্যযন্ত্রটি
আসলে বোধহয় শান্তির প্রতীক।
বইটির সংগ্রহ মূল্য ৪০ টাকা
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন