বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

কবিতায় -- তাপস দাস



ঘর অসুখ                                                                



কোথাও যাব বলে পা বাড়াতেই আমার ঘরটি
রুগ্ন শিশুর মতো তর্জনি চেপে ধরে,
বলে আমিও যাবঅগত্যা নিয়ে যাই তাকে
আমার দুটি কানের একটিতে কবিতা আর
অন্যটিতে প্রবেশ করতে থাকে ঘরের অসুস্থ শীত
রুগ্ন শিশুকান্নার ওপর কুয়াশা হয়ে
পড়তে থাকে কবিদের উচ্চারণ
চুপ করে শোনার সাথে দেখাটা মিলিয়ে নিই। 
ব্যক্তিগত অসুখ কমে আসে এভাবেই...


আধুনিক ঘরের ভেতরে যেতেই
আমার ঘরটি আমাকে জোরে জাপটে ধরে
প্রতিটা লোম বুঝতে পারে আর্তনাদের
অপূর্ব সঙ্গীতে কীভাবে ভেসে উঠছি আমি


কলিংবেল নেই, বাড়ি ফিরি একটা তরঙ্গের ওপর দিয়ে
কয়েকটা হলুদ পাতা পড়েএকটু বুড়ো হই
ঘরটি শিশু ভেজা মেঘের মতো জড়িয়ে ধরে...





                                                                                                                                                                   



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...