বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

কবিতায় -- পহেলী দে




সহপাঠী                                                                          


বাবাকে রেখে এসেছি বছর খানেক হতে চললো
মানুষের সঙ্গ পেতে ভীষণ ভালোবাসে বাবা
স্ত্রী সন্তানের মন রাখার চেয়ে
আত্মীয় স্বজনের প্রতি অধিকতর মনযোগী মানুষটা
আমার কবিতার দারুণ ভক্ত

আমার লেখা যেকোন কবিতা অকবিতার
প্রথম শ্রোতা আমার বাবা,
সিঁধকাটা চোরের সঙ্গে বাজি খেলতে খেলতে
কবিতারা কবে ঢুকে গেল মনের ঘরে ঠিক মনে নেই,
আর বাবাই বা কী করে আবিষ্কার করলো
আমার কলমে শব্দশিউলীরা অবিরল ফোটে
নিঝুম নিশীথে,  নির্জলা দুপুরে
কিছুই পড়ে না মনে

আমি শুধু দেখি শব্দবকুলের কেশর জুড়ে
ফুটতে থাকে বাবার চোখ
চোখের কোণে অশ্রুহীরে, উপচে পড়া হাসির ঢেউ
গামছা মোড়া কালো কপাল, কব্জি ভেজা ঘাম

মাঝে মাঝে লেখায় ভাঁটা পড়ে
বাবা ভাবে উপযুক্ত বিষয়ের অভাবে
কবিতারা হয়তো অন্য উজানে পাল তুলেছে

মূলত বাবাকে চমক দিতে
আমি আর কবিতা একান্তের অন্ধকারে মেতে থাকি আর দুঃখফুল





                                                                                                                                                                   


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...