বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯

কবিতায় -- দেবব্রত দাস

মাতৃভাষা


ও আমার মেয়ে !
ওর মা অফিসে চলে গেলে একা একাই খেলা করে
কারণ ওর দ্বিতীয় কোনো ভাই- বোন নেই ।

আমি বাসায় থাকি ;
এক প্রকার ওকে পাহারাই দিই  ।
পৃথিবীকে দেখে রাখা গাছেরাই জানে
পাহারা দেয়া যেমন- তেমন সহজ কাজ নয় ।
আমি পাহারা দেবার ফাঁকে -
টেবিলের সামনে বসে মেয়ের খেলে যাওয়া
মূহুর্তগুলো খাতায় লিখছি ।

দেখি কী ভীষণরকম খেলে যাচ্ছে আমার মেয়ে
পূর্বসূরীদের কাছ থেকে আনা সমস্ত বর্ণমালাকে
উনুনে চড়িয়েছে রান্নার জন্য ;
তাও আবার তার রান্না আমাকেই খেতে হবে ।

স্বরবর্ণের মচমচে ভাজি
ব্যঞ্জনবর্ণের ঝোল তরকারি
আর গাণিতিক সংখ্যাগুলোর ভেতর রান্না করছে
পৃথিবী নামক ভুল গ্রহের কাবাব ।
তারপর এলফাভেটগুলো কোনোরকম
আধাসিদ্ধ করলো ভর্তার জন্য ।

আমি আমার মেয়ের এই খেলে যাবার দৃশ্যে
উপনীত হয়েই বুঝেছি ;
গুলিতে নিহত বরকত, সালাম, রফিক, জব্বার
তারা তাদের মেয়েদের হাতের রান্না -
খেয়ে যেতে পারেননি ।

কোনোরকম লালশাক আর 
নোনাজল মিশানো খাবার খেয়েই -
মাকে আনতে মিছিলে গিয়েছিলেন, 
আর আমাদের জন্য নিয়ে ফিরেছিলেন মাতৃভাষা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...