বুধবার, ৫ আগস্ট, ২০২০

তাইওয়ানের কবিতা -- রূপান্তর :মাসুদুল হক


স্মরণ  অন্যান্য কবিতা

মূলচি-চু ইয়াং

রূপান্তর :মাসুদুল হক














স্মরণ  


বন্ধু, আমার বন্ধু
তোমাকে খুব মনে পড়ছে
আবহাওয়া বিশুদ্ধ করা যত গাছ আছে
সেগুলো থেকে আমি
জীবনের অস্পষ্টতা সম্পর্কে জেনে গেছি



তুষার-বন  


ঝকঝকে তুষার পড়ছে এই বিকেলে
ইতিমধ্যে সান্তা ক্লজ এসে গেছেন,
 সমস্ত বনভূমি ঢেকে নিয়েছে তুষার

আমার হৃদয়
যেখানে আটকা পড়ে আছে,
সে দুঃখ থেকে পালিয়ে যাওয়ার উপায় নেই
 এখনও আমি একটা উপহারের
জন্য অপেক্ষা করছি

কখন থামবে তুষার,
হাস্যজ্জ্বোল তুষারমানবও 
উৎসবের জন্য অপেক্ষা করছে। 



অ্যামাজনের বন পুড়ছে  


আগুন
প্রজ্বলিত ঘৃণার আগুন জ্বলছে
আমি দেখতে পাচ্ছি,
হতাশ আর নিঃসঙ্গ
একটা সোনালী টিয়া কাঁদছে

ওদেরকে ওদের বাসস্থান থেকে
বহিষ্কার করা হয়েছে,
বহিষ্কার করা হয়েছে
 স্বদেশের বাইরে
অনেক দূরে!

মানুষ, তোমরা কি করছো?
ওহ্! রেইন ফরেস্ট শুধুই জ্বলছে!





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...