শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

দুটি কবিতা - দেবাশিস দাশ

  




দীর্ঘ 


থাকা আর না-থাকার মধ্যে 

পড়ে আছে

দীর্ঘশ্বাসটুকু। 


একটা মানুষ ছিল, এতদিন।

নেই হয়ে গেছে, অকস্মাৎ। 


থাকা আর না-থাকার মধ্যে পড়ে আছে

তার দীর্ঘ শ্বাস। 



বৃষ্টিমুখরিত কফিশপ


দিন ঢালু হয়ে আসছে। আকাঙ্ক্ষা এখনও 

একুশের অব্যর্থ যুবতী। 

আজও তারই কাছে আমি মন পেতে আছি। 

জানি, তার মিথ্যাচারী উপেক্ষাকে পরাজিত করে 

শেষ দেখে যেতে পারব। একদিন, কফিশপে বসে 

কিছুটা রহস্য করে তাকে আমি প্রস্তাব শোনাব।


হয়তো দূর কোনও এক মোহগ্রস্ত পাহাড়ি গুম্ফার

প্রার্থনা-সংগীত ধীরে বেজে উঠবে আমাদের ঘিরে! 

ঘোরতর বৃষ্টি নামবে সেসময় কলকাতা ভাসাতে। 

বজ্রপ্রপাতের ক্ষোভে বিদ্যুৎ-বিভ্রাট হবে, হোক। 

ছায়ার পরিধি থেকে জলস্রোত উঠে এসে বন্যা-পরিস্থিতি... 


আকাঙ্ক্ষার হাতে হাত রেখে আমি রীতিমতো শোনাব পুরাণ। 

বলব, "আমি তো জানি নৌবাহকের গুপ্ত প্রথা। 

তোমার সৌজন্যে আমি আদিম তরণী গড়ে নেব। 

তারপর ভেসে যাব কালেশ্বরী আকাশগঙ্গায়..."




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...