শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

প্রথম দশকের কবি অনন্যা দাশগুপ্ত _ র গদ্য বিপ্লব তবু শান্তির কথা বলে...

 বিপ্লব তবু শান্তির কথা বলে...


সকালের রঙ ঝাপসা হতে হতে আমি যখন জেগে উঠি,ভালো-মন্দের বোধ তখনও স্পষ্ট হতে পারেনা।চোখে জমা থাকে নিরপরাধ ক্লান্তি।এক বিশাল অংকের চিন্তা তাড়া করে চলে নিরন্তর। পলাশ ঝরা মরশুমগুলোয় তুমি বেশ দেরি করে আমার ঘুম ভাঙাতে,আজো আমার ঘুম ভাঙে দেরির বেলায়।তুমিহীন রাস্তাতে দাগ কেটে যায় আমাদের বন্ধুতার সময়।না আমি কোনো প্রেমের স্মৃতিচারণ করছিনা।এ তো এক সাধারণ সকালের রঙ। এক সামান্য সকালচারণ।আমার জাত হারিয়ে আমি এক অসহায় মানুষ।যার চাল নেই,চুলো জ্বলেনা।

বর্ষার মতন এ মরশুমে আমার একনাগাড়ে দিন পেরোয় ভেজা তালে।লক হয়ে থাকে মগজের বাক্স।ডাউন হতে থাকে নিরপরাধ মানুষ। পেট চলেনা।পেট ভরেনা।

গল্পের পৃষ্ঠায় আমার নাম খুঁজে ফিরি কিন্ত সবকিছুই কীরকম বেরঙিন লাগে।মায়না ঢোকেনা তারিখ মেনে।শব্দ আজকাল ভয় ধরায়,আমার বিছানায় শব্দশরীর পড়ে থাকে।খাবার আর শরীর সব এক হয়ে যেতে থাকে।বিষাদ ঘন হয়ে থাকে মগজের একপাশে।

জীবন দাঁড় টানে নিজের চলনে।নিজস্ব চিত্র পরিচালক সে নিজেই। পলাশ রঙের দুপুরে কিংবা জামরুল রঙা দিনে আমার শরীর খারাপ করে,সেও তো জীবনেরই চলন।আমারো।দুর্লভ আমার সুখের ছবি।নদীর বুকে দমবন্ধ জল জমে এখন।সে কী এই জীবনেরই যাপন!!!

এলোমেলো কথার এপিটাফে ঝুপ করে বিকেল হয়।মগজের কাঠে আগুন ধরে বিষের গন্ধে।শেষ পর্যন্ত ঘুম নামে ডাউন লোকালের শব্দে।নদীর স্রোতে জীবন জুড়েও টালমাটাল ঢেউ ওঠে।খাবারের জন্য হাহুতাশ চলতেই থাকে।রেডিও বাজে ফাঁকা চায়ের দোকানে।

তুমি কেমন ওষুধের মত অভ্যেস হয়ে যেতে থাকো,রোজ অচেনা বিছানাতে চেনা তুমিকে খুঁজি।মন ভালো করা দিনগুলো নমস্কার জানাতে গিয়েও পিছটান দেয়।আকাশের অনুপাতে নেশাতুর তুমি কেমন বদলে যাও আচমকা।আমরা পাল্টাই,বদলাই কতটা???

ভাদ্রের দুপুরে মগজে চেপে বসে ঠাণ্ডা বাতাস। এও তো মিথ্যে কথা!কিন্ত তোমরা যে বলো বিয়ে মানেই পণ নয়...তবে তোষকের গা ঘেরাও করা এত অভিযোগ কেন???ভাদ্রের দুপুরে ঠাণ্ডা বাতাসের অভাবের মতনই তোমাদের ও এসব ভালোমানুষী কী ছলনা???কে জানে...

মায়ামুকুরে আজো দেখি সেই আমাদের বন্ধুতার সময়গুলো।


ভাতের উপর বেঁচে থাকার সকালগুলো।লাশের উপর জীবনের গন্ধমাখা রবিবার গুলো।

জীবন তো কেটে যাবেই...

তোমায় চেনা আরো বদলে যাবে না তো...!!!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...