শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

প্রথম দশকের কবি সন্দীপন দত্ত - র মুক্তগদ্য "স্টেলমেট "



 স্টেলমেট

 


দাবা একটি নিষ্ঠুর খেলা। আর যেকোনও নিষ্ঠুর জিনিসের মতো ভয়ানক আনন্দদায়ক। অদ্ভুত শর্ত অসহায়তা নিয়ে প্রতিটা চাল। তারপর দমবন্ধ অপেক্ষা৷ নিজে ভুল করে ফেলে প্রতিপক্ষের কাছেও ভুলের প্রত্যাশা। তারপর মাথায় হাত অথবা শূন্যে। দাবা একটি মাপা গাণিতিক বেদনার নাম। তোমার আমার মাঝে যেমন সংলাপ সংলাপহীনতা। মাপা। ক্ষণিক তুচ্ছ। অন্তত আমাদের সেভাবে ভাবা অভ্যাস করতে হবে। এখন তুমি আকাশ কিনতে বেরিয়েছ আমার জানালা ভেঙে। এখন আমার উচিত শান্ত থাকা। হাত নাড়া উড়ন্ত সব জাহাজ, পাখি, মেঘ তোমাদের। এতদিনের হিসেব মিলে যাবে একে একে। পাহাড়ে রোদ উঠবে। আমাদের কুয়াশার মতো ভালোবাসা ভ্যানিশ। এখানে নতুন তাঁবু হবে। আর দুই বছর পুরোনো কোনও লেখার ভেতর আমাদের প্রথম সংলাপ হাহাকার করবে চিরাচরিত। দাবার মতো নিশ্চিত এইসব খেলা। আমরা জেনেশুনে খেলতে নামি। সাদা কালো মিলে ধূসর সাজাই। কান্না হাসি মিলে উদাসীন। কাম ইচ্ছে মিলে শিথিলতা। তীব্র সংকট মিলে জল। আমাদের অধিকারবোধের ওপর জয় হোক আমাদের কল্যাণবোধের। আমাদের আমিত্বের ওপর জিতে যাক আমাদের মহত্ত্ব। কী ভালো লাগে এরকম নিজেকে ঈশ্বর ভেবে৷ ভেতরে কেউ ধারালো চপার চালাচ্ছে। আমি অন্য অন্য মানুষের কাছে গিয়ে বলছি আমার সঙ্গে কথা কও। চাইছি তাদের বলতে আমার গল্প। অথচ আমি তোমার পর আর কাউকে গল্প শোনাতে পারি না। চাইছি শুনতে অন্য অন্য মানুষের আনন্দ বেদনার ইস্তেহার। অথচ আমার মনোযোগের অধিকাংশ নিয়ে তুমি অমনোযোগী হয়ে গেছ। আর সব শেষে আমি বুঝতে পারছি যে এন্ড গেমের দায় আমি প্রতিপক্ষের দিকে ছুঁড়ে দিতে চাইছি, আসলে তা আমার ভুল ওপেনিং-এর ফল। মিড গেম জুড়ে আমি শুধু অলসের মতো তোমার চুল চোখ হাসি দেখে গেছি। সমস্ত ব্লান্ডার, মিসড উইন আমি ভুলে গেছি। বুকিশ মুভে আমার ভুল নেই। ব্রিলিয়ান্ট কোনও চালও হয়নি খেলা। দাবা একটি নিষ্ঠুর অসম স্বার্থপর প্রতিযোগিতা। যা নিজের সঙ্গেও খেলা যায়। রাতের পর রাত একটানা দাবা খেলে গেলে মানুষ একই সঙ্গে অশ্বলিঙ্গধারী ঈশ্বর হীনমন্যতায় ভোগা নরম পুরুষাঙ্গের ব্যর্থ হয়ে যেতে পারে। এবং দাবা নিজের সঙ্গে নিজেই খেলা যায়। আমার জয় বিজয়; পরাজয় হার সব মিলেমিশে একটা তুমি তৈরি হয়। আমি পৌত্তলিকতায় বিশ্বাস করতে শুরু করি। তারপর একদিন সিংহাসন তুলে ফেলে দিই। আর তারপর যাবজ্জীবন অনুতাপ। রিজাইনিং মাই গেম নাও। উইল প্লে এগেইন অ্যান্ড এগেইন। আনটিল আই ডিফিট মাই ফাকিং সেল্ফ...

 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বনিক

  উৎসব সংখ্যা -২০২৩ প্রচ্ছদ শিল্পী - রিন্টু কার্যী সম্পাদক- শৌভিক বণিক উৎসবের আর মাত্র কয়েকটা দিন, একদম হাতে গোনা।  আর উৎসব  সংখ্যা ছাড়া উৎ...